Pages

১০ ডাইমেনশন (১০ মাত্রা) এবং আমাদের মহাবিশ্ব ।। 10 Dimensions and Our Universe

(অনেকেই ১০ ডাইমেনশন কী, সেটা জানতে চেয়েছেন। মাত্রা সম্পর্কে এটা আমার পুরনো লেখা, পড়লে আশা করি একটু হলেও ধারণা পাবেন।)

আমরা আমাদের চারপাশের যত বস্তু দেখি, তার প্রায় সবই ত্রিমাত্রিক অর্থাৎ এদের প্রায় প্রত্যেকেরই দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা রয়েছে।
কিন্তু যদি বলা হয় আমাদের এই মহাবিশ্ব মূলত ১০ ডাইমেনশনাল (স্ট্রিং থিউরি অনুযায়ী ১০, M-থিওরি অনুযায়ী ১১, আর বোসনিক স্ট্রিং থিওরি অনুযায়ী ২৬), তখন কেমন লাগবে শুনতে?
হ্যাঁ, স্ট্রিং থিওরি কিন্তু তাই বলে যে আমাদের মহাবিশ্ব ১০ ডাইমেনশন দিয়ে তৈরি।

১০ ডাইমেনশনাল মহাবিশ্ব বুঝতে হলে আগে আমাদের বুঝতে হবে ডাইমেনশন বা মাত্রা কী।
এখানে আমি যতটা সম্ভব সবকিছু সহজভাবে উপস্থাপন করার চেস্টা করছি।

১ ডাইমেনশন (Dimension) বা মাত্রা:
(যার শুধুমাত্র দৈর্ঘ্য রয়েছে, প্রস্থ ও উচ্চতা নাই, 
উদাঃ খুব সরু সুতা)

সাধারণভাবে বলতে গেলে ডাইমেনশন বা মাত্রা বলতে কোন স্থানের বা বস্তুর যে কোন বিন্দুর অবস্থানকে সুনির্দিষ্টভাবে জানার জন্য আমাদের যতগুলো দৈর্ঘ্য বা স্থানাংক জানা প্রয়োজন হয়, তার সংখ্যাকে বুঝায়।
উদাহরণস্বরূপ, যে কোন সরলরেখা হল একমাত্রিক বা ১ ডাইমেনশনাল। কারণ, একটি সরল রেখার উপর অবস্থিত কোন বিন্দুর অবস্থান জানার জন্য আমাদের কেবলমাত্র উক্ত বিন্দুটি কোন রেফারেন্স পয়েন্ট বা মূল বিন্দু হতে কতটা দূরে আছে, তা জানা প্রয়োজন। অর্থাৎ বিন্দুটির অবস্থান জানার জন্য আমাদের কেবলমাত্র একটা মাত্র দৈর্ঘ্য বা দূরত্ব মাপা দরকার। তাই খুব সরু কোন সরলরেখা, সুতা বা দড়িকে আমরা একমাত্রিক বস্তু হিসেবে কল্পনা করতে পারি।

২ ডাইমেনশনঃ
(যার দৈর্ঘ্য ও প্রস্থ রয়েছে, উচ্চতা নেই,
উদাঃ বইয়ের পাতা)

এবার দেখা যাক ২ ডাইমেনশন বা দ্বিতীয় মাত্রা কী। কোন সমতল হল দ্বিমাত্রিক বস্তুর একটি সুন্দর উদাহরণ কারণ সমতলের উপর অবস্থিত কোন একটা বিন্দুকে সুনির্দিষ্ট করার জন্য আমাদের কমপক্ষে দুইটা দৈর্ঘ্য বা দূরত্ব জানা প্রয়োজন। দুইটা দৈর্ঘ্য বা দূরত্ব ছাড়া আপনি কোনভাবেই বিন্দুটিকে সুনির্দিষ্ট করতে পারবেন না। যেমন, ধরা যাক কেউ যদি আপনাকে জিজ্ঞেস করে আপনার অফিস আপনার বাসা থেকে কত দূর, তাহলে আপনি যদি বলেন ২০ মিটার দূরে তাহলে কিন্তু উত্তরটি অসম্পূর্ণ থেকে গেল। ২০ মিটার দূরে, ঠিক আছে, তবে সেটা কোন দিকে সেটাও বলতে হবে। তার চেয়ে বরং ভাল উত্তর হতে পারে, বাসা থেকে সোজা ১৪ মিটার উত্তর দিকে হেটে তারপর সোজা ১৫ মিটার পশ্চিম দিকে হাটলেই আপনি আমার স্কুলের অবস্থান পেয়ে যাবেন। অর্থাৎ অফিসের অবস্থান সুনির্দিষ্টভাবে জানার জন্য আপনাকে কমপক্ষে দু'টো দৈর্ঘ্য বলতে হচ্ছে, সুতরাং পৃথিবীর পৃষ্ঠ হল দ্বিমাত্রিক। একইভাবে, কোন বইয়ের পৃষ্ঠাকেও আমরা দ্বিমাত্রিক বস্তু হিসেবে কল্পনা করতে পারি। এক কথায় বলা যেতে পারে, যে সকল বস্তুর শুধু মাত্র দৈর্ঘ্য ও প্রস্থ আছে, কোন উচ্চতা নাই তারা হল দ্বিমাত্রিক বস্তু। দ্বিমাত্রিক বস্তুর আরো উদাহরণ হল আপনার শোবার ঘরের বিছানার বেড শিট, প্রেমিকাকে লেখা চিঠি ইত্যাদি। ২ ডাইমেনশনে যদি কোন জীবন্ত প্রানী বা জীব বাস করত তাহলে তারা দেখতে তাসের গোলাম, বিবি, রাজার মত চ্যাপ্টা হত (who knows of what shape they would be!)।
৩ ডাইমেনশনঃ
(যার দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা তিনটিই রয়েছে,
উদাঃ ইট)

এবার আসা যাক ৩ ডাইমেনশন বা তৃতীয় মাত্রায়। যে কোন বাক্স হল ৩ ডাইমেনশনাল বস্তু কারণ বাক্সের ভিতরে অবস্থিত কোন বিন্দুর অবস্থানকে জানার জন্য আমাদের তিনটি দূরত্ব জানা প্রয়োজন। বিন্দুটি বাক্সের পৃষ্ঠ হতে কতটা উচুতে আছে তা জানা প্রয়োজন। আবার পৃষ্ঠের উপরিস্থিত কোন বিন্দুকে জানার জন্য আমাদের আরো দুইটা দৈর্ঘ্য জানা প্রয়োজন, সুতরাং এক্ষেত্রে আমাদের মোট তিনটি দৈর্ঘ্য জানতে হচ্ছে। তাই বাক্স হল ত্রিমাত্রিক বস্তুর একটি সুন্দর উদাহরণ। আমাদের চারপাশে যত স্পেস বা স্থান দেখি তা হল ত্রিমাত্রিক বা ৩ ডাইমেনশনাল। আমরা নিজেরাও ত্রিমাত্রিক জীব কারণ আমাদের দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা রয়েছে।

৪ ডাইমেনশনঃ
(সময়ঃ আমাদের বৃদ্ধ হয়ে যাওয়া)

এবার আসা যাক চতুর্থ মাত্রা বা ৪ ডাইমেনশন-এ। এর আগে আমি ডাইমেনশনের সংজ্ঞা একটু সরলীকৃতভাবেই উপস্থাপন করেছিলাম। প্রকৃতপক্ষে বিজ্ঞানের ভাষায় ডাইমেনশন বা মাত্রা বলতে সেই সকল জিনিসকে বুঝানো হয় যার দ্বারা কোন একটা ঘটনাকে সুনির্দিষ্ট করা হয়। এখন একটু চিন্তা করলেই আপনি দেখতে পাবেন যে এই মহাবিশ্বের যে কোন ঘটনা একটি একটি নির্দিষ্ট স্থানে একটি নির্দিষ্ট সময়ে ঘটে থাকে। তাই যে কোন ঘটনাকে সম্পূর্ণরূপে বর্ণনা করার জন্য ঘটনাটি কোথায় ঘটেছে তার সাথে সাথে ঘটনাটি ঘটার সময়টাও আমাদের জানা দরকার। কারণ ঐ একই স্থানে বিভিন্ন সময়ে বিভিন্ন ঘটনা ঘটা সম্ভব। তাহলে, আমরা দেখতে পাচ্ছি এই দিক থেকে সময় বা Time-কেও আমরা আলাদা একটা মাত্রা বা ডাইমেনশন হিসেবে বিবেচনা করতে পারি। আর হ্যা, সময়ই হল আমাদের ক্ষেত্রে চতুর্থ মাত্রা। সময়ের সাথে সাথে আমরা বুড়ো হয়ে যাই, নক্ষত্রের জ্বালানি শেষ হয়ে যায়। তারপর একদিন মৃত্যুবরণ করে নক্ষত্রটি। আজ থেকে প্রায় ৪ বা ৫ বিলিয়ন বছর পরে আমাদের প্রিয় সূর্যও একদিন এমনি করে মারা যাবে। আমরা প্রায় সবাই জানি, বিজ্ঞানের মতে আজ থেকে প্রায় ১৩.৬ বিলিয়ন বছর আগে বিগ ব্যাঙ বা বৃহৎ বিস্ফোরণের মাধ্যমে আমাদের এই মহাবিশ্বের সৃষ্টি হয়েছিল। এর আগে সময়, স্থান বলে কিছুই ছিল না। ঐ মুহুর্ত থেকেই স্থান এবং সময়ের সৃষ্টি। সেই থেকে সময় শুধু সামনের দিকে অর্থাৎ ভবিষ্যতের দিকেই ধেয়ে চলছে৷ এখন আমি আগেই বলেছি আমরা হলাম ত্রিমাত্রিক জীব। সময় আমাদের ক্ষেত্রে চতুর্থ মাত্রা। আমাদের মত যদি কোন প্রানী চতুর্থ মাত্রায় বাস করে থাকে এবং সে যদি জীবন্ত হয়, তাহলে সে একই সাথে তার বয়সকে কন্ট্রোল করতে পারবে। অর্থাৎ সে ইচ্ছে করলেই বুড়ো থেকে যুবক আবার যুবক থেকে বুড়ো হতে পারবে। কী ভয়ংকর এবং গা শিউরে উঠার মত ঘটনা! আমরা যেহেতু ত্রিমাত্রিক, সেহতু আমরা যদি কোন দিন চতুর্থ মাত্রা সময় (time)- এ একসেস (access) বা প্রবেশ করতে পারি, তখন আমরা আমাদের বয়সকে কন্ট্রোল করতে পারব। তখন আমরা আমাদের অতীত এবং ভবিষ্যতেও ভ্রমন করতে পারব।

৫ ডাইমেনশনঃ
(আপনি একই সাথে এক মহাবিশ্বে ডাক্তার, অন্য মহাবিশ্বে ইঞ্জিনিয়ার)

এবার পঞ্চম মাত্রা বা ৫-ডাইমেনশনের পালা। চার ডাইমেনশনের পরের মাত্রাগুলি বুঝা বা উপলব্ধি করা আসলে একটু কঠিন। ধারণা করা হয় এরা সাবএটমিক (subatomic) বা পরমাণুর মত ক্ষুদ্রতম জগতে অবস্থান (exist) করে এবং নিজেরাই নিজেদের মধ্যে লুকিয়ে আছে। পঞ্চম মাত্রায় আমরা আমাদের চেয়ে ভিন্ন মহাবিশ্বের কথা কল্পনা করে থাকি যেটিও বিগ ব্যাং থেকে সৃষ্টি হয়েছিল কিন্তু তাদের জগত আমাদের জগত থেকে আলাদা। অর্থাৎ বিগব্যাং যদি তাদের পিতা হয় তাহলে তারা হল একই পিতার সন্তান-সন্ততি কিন্তু চরিত্রগত দিক দিয়ে একে অপরের থেকে ভিন্ন। এক কথায়, তারা বিগ ব্যাং থেকে সৃষ্ট ভিন্ন ভিন্ন ব্রাঞ্চের আলাদা আলাদা মহাবিশ্ব। ফিফথ ডাইমেনশনে আপনি বাস করলে অতীতে ফেরত না গিয়েই একই সাথে আপনি এক মহাবিশ্বে ডাক্তার এবং অন্য মহাবিশ্বে ইঞ্জিনিয়ার হতে পারবেন, অর্থাৎ দু'টো কাজ একই সাথে সম্পন্ন করতে পারবেন। আরো একটু সহজভাবে ব্যাখ্যা করা যাক। ধরা যাক, উচ্চ মাধ্যমিক পাশ করার পর সামনে আপনার ভর্তি পরীক্ষা। আপনি চাইছেন ইঞ্জিনিয়ার হতে কিন্তু আপনার মা-বাবা চাইছে আপনি ডাক্তার হোন। ৫ ডাইমেনশনে বাস করলে আপনাকে এ নিয়ে কোন চিন্তাই করতে হত না, আপনি একই সাথে তখন এই দুইটি কাজ চালিয়ে যেতে পারতেন। সেক্ষেত্রে দুটি আলাদা মহাবিশ্বের একটিতে আপনি ডাক্তার আর অন্যটিতে আপনি ইঞ্জিনিয়ার হিসেবে গড়ে উঠতেন।

৬ ডাইমেনশনঃ
(একই ব্যক্তির দুটো ভিন্ন প্রতিরূপ- এক মহাবিশ্বের ডাক্তার অন্য মহাবিশ্বের ইঞ্জিয়ারের সাথে সাক্ষাৎকার )

ধরা যাক, আপনি ৫ ডাইমেনশনে বাস করছেন এবং আপনার এক প্রতিরূপ এক মহাবিশ্বে ডাক্তার এবং অন্য মহাবিশ্বে ইঞ্জিনিয়ার। দু'টো মহাবিশ্বই বিগ ব্যাং থেকে জন্মগ্রহণ করেছিল। আপনার'ই দুটো ভিন্ন প্রতিরূপ এখন একে অপরের সাথে দেখা করতে চাইছে। আপনি এই কাজটি দুইটি উপায়ে করতে পারেন। প্রথম উপায় হল, আপনার ডাক্তার প্রতিরূপকে টাইম ট্রাভেল করে সেই সময়টাতে ফিরে আসতে হবে যখন আপনি একই সাথে ডাক্তার এবং ইঞ্জিনিয়ার হওয়ার জন্য পড়ালেখা শুরু করেছিলেন। ফিরে এসে যে প্রতিরূপ ইঞ্জিয়ার হতে চেয়েছিল, তার সাথে একই সময়ের দিক বরাবর এগিয়ে যেতে হবে। এক সময় ইঞ্জিনিয়ারের প্রতিরূপ ইঞ্জিনিয়ার হবে আর তখন ডাক্তারের প্রতিরূপ হবে ডাক্তার।

দ্বিতীয় উপায় হল এইসব টাইম ট্রাভেল ছাড়া অন্য কোন শর্ট কার্ট ওয়েতে ইতোমধ্যেই প্রতিষ্ঠিত ভিন্ন প্রতিরূপ দু'টির সরাসরি সাক্ষাত করা। আর এই সরাসরি সাক্ষাৎকার যে ডাইমেনশনকে এক্সেস (access) করলে তারা করতে পারবে, সেটিই হল ৬ ডাইমেনশন। আরো সহজভাবে বলতে গেলে ৬ ডাইমেনশনে আমরা বাস করলে আমরা একই সাথে আমাদের বিভিন্ন মহাবিশ্বের ভিন্ন ভিন্ন প্রতিরূপের সাথে ইচ্ছে করলেই মুহূর্তের মধ্যে দেখা করতে পারতাম।
৫ এবং ৬ ডাইমেনশনকে যদি আমরা করায়ত্ত করতে পারতাম, তাহলে আমরা সময়ের আগে পিছে গিয়ে আমরা আমাদেরই ভবিষ্যতের বিভিন্ন (not the same) প্রতিরূপের সাথে দু'চার মিনিট জমিয়ে আড্ডা দিয়ে আসতে পারতাম।

৭ ডাইমেনশনঃ
(শুধুই কী বিগ ব্যাং নাকি অন্য আরো ঘটনা?)

এতক্ষণ পর্যন্ত যে মহাবিশ্বগুলোর কথা বললাম তাদের ইনিশিয়াল কন্ডিশন (initial condition) অর্থাৎ শুরুটা কিন্তু একই ছিল অর্থাৎ বিগ ব্যাং। এবার চিন্তা করুন এমন দুটি মহাবিশ্ব গুচ্ছ যাদের একটি গুচ্ছ বিগ ব্যাং থেকে শুরু হয়েছে কিন্তু অন্য গুচ্ছটি অন্য কোন ঘটনার মাধ্যমে শুরু হয়েছে। অর্থাৎ দু'টি মহাবিশ্ব গুচ্ছের শুরু এবং ইনিশিয়াল কন্ডিশন আলাদা। এক্ষেত্রে আপনি এক মহাবিশ্ব গুচ্ছ থেকে অন্য মহাবিশ্ব গুচ্ছে যে শর্ট কাট ওয়েতে যেতে পারবেন, সেটা হল ৭ ডাইমেনশন। লক্ষ্য করুন, ৫ এবং ৬ ডাইমেনশনের ক্ষেত্রে শুরুর শর্তাবলি (initial conditions) একই ছিল কিন্তু পরবর্তী ঘটনাগুলো ছিল আলাদা আর ৭ ডাইমেশনের ক্ষেত্রে কিন্তু সময়ের শুরু থেকেই সব আলাদা। এটাই মূলত ৫ এবং ৬ ডাইমেনশনের সাথে ৭ ডাইমেনশনের পার্থক্য।

৮ ডাইমেনশনঃ
(মাল্টিভার্স)

৮ ডাইমেনশনের ক্ষেত্রে আপনি ৭ ডাইমেনশনে বর্ণিত বিভিন্ন ইনিশিয়াল কন্ডিশন থেকে শুরু হওয়া মহাবিশ্বগুচ্ছ-গুলিতে সময়ের আগে পিছে যে কোন দিকে ভ্রমণ করতে পারবেন। ৮ ডাইমেনশন থেকেই মূলত মাল্টিভার্সের (multiverse) ধারণা চলে আসে।

৯ ডাইমেনশনঃ
(সুপার মাল্টিভার্স)

৯ ডাইমেনশন ব্যবহার করে আমরা সকল ভিন্ন ভিন্ন মহাবিশ্বকে একটি অপরটি থেকে আলাদা করতে পারি যারা সম্ভাব্য সব ভিন্ন ভিন্ন ফিজিক্সের সূত্রানুযায়ী এবং ভিন্ন ভিন্ন ইনিশিয়াল কন্ডিশন থেকে সৃষ্টি হয়েছিল। এখান থেকেই সুপার মাল্টিভার্সের (super multiverse) ধারণার অবতারণা করেন বিজ্ঞানীরা।

১০ ডাইমেনশনঃ

১০ ডাইমেনশনে এসে আমরা এমন একটা পর্যায়ে পৌছে যাই যা আমাদের কল্পনীয় সব কিছুকেই অন্তর্ভুক্ত করে। এর পরে আর আমাদের মত প্রাণীদের দ্বারা কিছুই কল্পনা করা সম্ভব হয় না। এক কথায়, ডাইমেনশনের ধারণা ব্যবহার করে এর বাইরে আর আমাদের কিছুই কল্পনার থাকে না (it covers EVERYTHING we can imagine!)।

মজার ব্যাপার হচ্ছে, যদি আমরা এই ১০ ডাইমেনশনে বাস করতে পারতাম, তাহলে আমরা আমাদের সবকিছুকেই কন্ট্রোল করতে পারতামঃ আমাদের অতীত, বর্তমান, ভবিষ্যৎ, যা কিছু আছে সব!

We would have infinite power then!!!

Ripan Biswas
12/29/2020
★ লিংক: ইসলামিক লাইব্রেরি PDF (Google Drive)

bcspedia.blogspot.com

১। স্বপ্ন যাদের বিসিএস – অভিজ্ঞদের পরামর্শ


২। বিসিএস নিয়ে প্রচলিত ১০ ভুল ধারণা


৩। বিসিএস (প্রশাসন)-কে কেন সকল ক্যাডার এর রাজা বলা হয়


৪। যদি কূটনীতিক হতে চাও


৫। বিসিএস প্রিলিমিনারি - বাংলা


৬। বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে ২৫ পরামর্শ


৭। ইংরেজির ভয় করতে জয় যা মানতে হয়


৮। প্রিলিমিনারি পরীক্ষায় ভাল করার কৌশল: ইংরেজি সাহিত্য


৯। বিসিএস পরীক্ষায় ভাল করার কৌশল: গণিত


১০। বিসিএস পরীক্ষায় ভাল করার কৌশল: ত্রিকোণমিতি ও পরিমিতি


১১। বিসিএস পরীক্ষায় ভাল করার কৌশল: কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি


১২। সাধারণ জ্ঞান, বিজ্ঞান, ভূগোল ও পরিবেশ অংশে ভালো করার উপায়


১৩। সাধারণ জ্ঞানে অসাধারণ হওয়ার কৌশল


১৪। প্রিলিমিনারি পরীক্ষা নিয়ে কিছু কথা


১৫। বিসিএসের প্রস্তুতি: গাণিতিক যুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি


১৬। ভূগোল ও নৈতিকতায় ভালো করতে চাইলে


১৭। বিসিএসের বই পড়াই সব নয়


১৮। প্রিলিমিনারি পরীক্ষার শেষ মুহূর্তে



https://english-grammarblog.blogspot.com/2020/08/effective-sentence.html
https://english-grammarblog.blogspot.com/2022/03/all-about-completing-sentences.html
https://english-grammarblog.blogspot.com/2020/12/rules-of-changing-voice-active-to-passive.html
https://www.google.com/search?q=site%3Aenglish-grammarblog.blogspot.com
★ From Google Drive —

BCS Exam Syllabus (Download Now):

BCS Preliminary Test 

Download PDF

BCS Written Exam

Download PDF

https://bcspedia.blogspot.com/2022/04/preposition-shortcut-rules-techniques.html

https://bcspedia.blogspot.com/2020/10/blog-post_222.html

https://t.me/englishgrammarblog

https://bcspedia.blogspot.com/2022/03/full-guidelines-for-bcs-written-examination.html

https://bcspedia.blogspot.com/2022/03/1st-world-war-and-2nd-world-war.html

https://bcspedia.blogspot.com/search/label/%E0%A6%85%E0%A6%A8%E0%A7%81%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0%E0%A6%A3%E0%A6%BE%20-%20Motivation

https://bcspedia.blogspot.com/2022/03/why-do-muslims-commit-terrorism.html

https://bcspedia.blogspot.com/2022/01/transformation-of-sentences.html

https://bcspedia.blogspot.com/2022/03/bcs-preliminary-test-last-minute-preparation-and-suggestion.html

🔔

https://bcspedia.blogspot.com/search/label/Earn%20Money

 

👍 CATEGORIES ⚝⚝⚝

#ওসমানি #আত্মসমর্পণ অনুষ্ঠান #মিশর #Egypt ১. বাংলা ভাষা ও সাহিত্য ১. হ্যান্ডনোট এবং তথ্যবহুল চিত্র ১০. নৈতিকতা মূল্যবোধ ও সুশাসন ১১. বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২. ইংরেজি ভাষা ও সাহিত্য ৩. বাংলাদেশ বিষয়াবলি ৪. আন্তর্জাতিক বিষয়াবলি ৪০০টি প্রশ্নোত্তর: কম্পিউটার এবং কম্পিউটার-প্রযুক্তি 43rd BCS ৫. ভাইভা বোর্ড ৫. ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব) পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ৫২ থেকে ৭১ ৬. সাধারণ বিজ্ঞান ৭ মার্চ ৭. কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ৮. গাণিতিক যুক্তি ৯. মানসিক দক্ষতা অনুপ্রেরণা অনুপ্রেরণা - Motivation আইনকানুন আন্তর্জাতিক আন্তর্জাতিক চুক্তি আন্তর্জাতিক বিষয়: সীমারেখা আন্তর্জাতিক সীমারেখা আপডেট আপডেট তথ্য আবিষ্কার ও আবিষ্কারক আলোচিত ১১ জন কবি-সাহিত্যিক ও তাঁদের রচনাবলী ইংরেজি ইংরেজি সাহিত্য উপাধি ও ছদ্মনাম এটর্নি জেনারেল এবার যাদের প্রথম বিসিএস কম্পিউটার কম্পিউটার ও তথ্য প্রযুক্তি গণিত গুরুত্বপূর্ণ প্রশ্ন গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক নাম গুরুত্বপূর্ণ শব্দ পরিচিতি চর্যাপদ চর্যাপদের কবিগণ জাতীয় জ্ঞান-বিজ্ঞানের শাখা এবং জনক জ্যামিতিক সূত্র দেশী বিজ্ঞানীরা নদ-নদী নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ পত্রিকা এবং ছদ্মনাম পদ প্রকরণ পররাষ্ট্রনীতি পরামর্শ পরামর্শ V. V. V. I. পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা পরিমিতির (Mensuration) সূত্রাবলিসমূহ পাঁচমিশালী তথ্য + সাধারণ জ্ঞান পারিভাষিক শব্দ পুরাতন ও নতুন নাম প্রতিশব্দ প্রথম প্রকাশিত প্রস্তুতিহীন বিসিএস যাত্রা ফলা এবং যুক্তাক্ষর ফাঁদ প্রশ্ন ফিলিস্তিন Palestine ফ্রান্সের ইসলাম-বিদ্বেষ বঙ্গবন্ধু স্যাটেলাইট বাংলা বাংলা ও ইংরেজি সাহিত্যের মিলবন্ধন বাংলা ব্যাকরণ বাংলা ভাষা ও সাহিত্য বাংলা শব্দার্থ বাংলা সাহিত্য বাংলা সাহিত্যের দুই মহারথী বাংলাদেশ বাংলাদেশ ও বিশ্বপরিচয় বাংলাদেশ বিষয়াবলি বাগধারা বানান শুদ্ধিকরণ বিগত পরীক্ষাসমূহ বিপ্লব বিভক্তি বিসিএস পরামর্শ বিসিএস ভাইভা প্রস্তুতি বুদ্ধিজীবী হত্যাকাণ্ড ভাষা আন্দোলন ভূগোল ভৌগোলিক উপনাম ভ্যাকসিন কূটনীতি এবং বাংলাদেশ মডেল টেস্ট মডেলটেস্ট মহাকাশ মুক্তিযুদ্ধ মুক্তিযুদ্ধ ভিত্তিক সাহিত্যকর্ম মুক্তিযুদ্ধের বীরত্বপূর্ণ খেতাব মুক্তিযুদ্ধের সাহিত্যভাণ্ডার যুক্ত বর্ণ লিখিত গাইডলাইন লিখিত পরীক্ষা লেখা ও লেখক শেষ মুহুর্তের প্রস্তুতি ও পরামর্শ শ্রেষ্ঠ বাঙালি ✏️✏️ সংবিধান সংবিধান সংশোধনী সদর-দপ্তর সভ্যতা সমাস সাজেশন সাধারণ জ্ঞান সাধারণ বিজ্ঞান সাম্প্রতিক সাহিত্য-উৎসর্গ সাহিত্যিক সাহিত্যে কনফিউশন স্থাপত্য ও স্থপতি স্পোকেন ইংলিশ All Things Review Bangladesh Constitution BCS Preliminary Question Analysis BCS Preparation Special Episodes BCS Questions Earn Money Eat Chew Drink Take Have ? English Grammar English Grammar Exercises with Answers English Grammar Test English Literature Essay Writing General Science ICT Idioms and Phrases International financial institutions Love Stories in Literature Nobel Prize One Word Substitution Preposition Quiz Redundancy বাহুল্য (দোষ) Shortcut to Preposition Spoken English Terrorism Transformation of Sentences 👍 Translation United Nations Vocabulary Warrant of Precedence World Wars

এটি বিসিএস পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ:


Literary Terms 


1. Simile (উপমা):

দুটি আলাদা বস্তু বা দুইজন ব্যক্তির মধ্যে as, like, resemble, the same as ইত্যাদি শব্দগুলাের উল্লেখ করে সরাসরি তুলনা করাকে simile বলে। 

Example -

• I wandered lonely as a cloud. 

• Youth (is) like summer morn.

• My heart is like a singing bird. 

• He is as cunning as a fox. 


2. Metaphor (রূপক):

দুটি আলাদা বস্তু বা দুইজন ব্যক্তির মধ্যে comparision এর শব্দসমূহ (যেমন: as, such, like ইত্যাদি) ব্যবহার না করেই তুলনা করাকে metaphor বলে। 

Example -

• Liza is a rose.

• Life is but a walking shadow. 

• Nazrul is fire.

• My brother was boiling mad. 


Note: একই জাতীয় বিষয়বস্তুর মধ্যে তুলনা হলে ......... Read More 


📓 পুরো আর্টিকেল/পোস্টটি পড়ুন