Pages

পররাষ্ট্রনীতিতে এখন বাঁক বদলের সময় || মুহম্মদ শহীদুল্লাহ

পররাষ্ট্রনীতিতে এখন বাঁক বদলের সময়
 মুহম্মদ শহীদুল্লাহ 

বাংলাদেশের পররাষ্ট্রনীতির মূল কথা হচ্ছে- ‘সব দেশের সঙ্গে বন্ধুত্ব, কোনো দেশের সঙ্গেই বৈরিতা নয়।’ এ ধরনের রাষ্ট্রীয় পররাষ্ট্রনীতির উৎস হল- গত শতাব্দীর ষাটের দশকের জোটনিরপেক্ষ আন্দোলন। পরিবর্তিত বিশ্ব পরিস্থিতিতে এ জোটটি এখন খুঁড়িয়ে খঁড়িয়ে চলছে।

তবে এখনও সেই জোটনিরপেক্ষ নীতিমালার আলোকেই চলছে আমাদের পররাষ্ট্রনীতি। সোভিয়েত ইউনিয়নের বিলুপ্তি, চীনের পুঁজিবাদী বিকাশ, যুক্তরাষ্ট্রের জঙ্গিবাদ ও সন্ত্রাসবিরোধী যুদ্ধ, বিশ্বব্যাংক, আইএমএফ, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নেতৃত্বে মুক্তরাজার অর্থনীতি এবং মধ্যপ্রাচ্য ও আফ্রিকার কয়েকটি দেশে আরব বসন্তের প্রভাবে রাজনৈতিক পরিবর্তনের কারণে বিশ্ব পরিস্থিতিতে বর্তমানে বড় পরিবর্তন এসেছে।

এর অভিঘাতে দুনিয়ার বিভিন্ন দেশের পররাষ্ট্রনীতি ঢেলে সাজানো হয়েছে। রাষ্ট্রে রাষ্ট্রে মিত্রতা ও বৈরিতার পুরনো বয়ান, দৃষ্টিভঙ্গি ও কূটনীতি পাল্টে গেছে। মানুষের জীবন ভাবনা ও মনমানসিকতায় এসেছে লক্ষণীয় পরিবর্তন।

তবে এখন পর্যন্ত বাংলাদেশের পররাষ্ট্রনীতিতে তেমন কোনো পরিবর্তন আসেনি। আমাদের রাষ্ট্রিক কূটনীতির ভরকেন্দ্র পূর্বমুখী না পাশ্চাত্যমুখী হবে- এ বিষয়ে নানা ধাঁচের কথাবার্তা বুদ্ধিজীবী মহলে মাঝে মধ্যে শোনা যায়; কিন্তু বিষয়টি রাষ্ট্রের নীতিনির্ধারণী মহলে কোনো ধরনের গুরুত্ব পায় বলে মনে হয় না।

বর্তমানে এশিয়ার ভূরাজনীতিতে চীন-ভারত দ্বন্দ্ব এবং যুক্তরাষ্ট্রের চীনবিরোধী কট্টর মনোভাব বাংলাদেশের জোটনিরপেক্ষ পররাষ্ট্রনীতিকে নতুন চ্যালেঞ্জের মুখে ঠেলে দিয়েছে।

এখানে বলে রাখা ভালো, যুক্তরাষ্ট্রের নৌশক্তির ৬০ শতাংশ ইতোমধ্যে এশিয়া-প্যাসিফিক অঞ্চলে মোতায়েন হয়েছে। দেশটি এখন ইন্দো-প্যাসিফিক অঞ্চলে একটি রাষ্ট্রিক জোট গঠনের পদক্ষেপ নিয়ে এগোচ্ছে। সেই জোটে বাংলাদেশকেও সঙ্গে চাইছে। সে লক্ষ্যে যুক্তরাষ্ট্রের উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী স্টিফেন ই বিগান ঢাকা সফর করে গেছেন।

সফরকালে তিনি ইন্দো-প্যাসিফিক অ্যাগ্রিমেন্ট বা অ্যালায়েন্সের ব্যাপারে বাংলাদেশের দৃষ্টি আকর্ষণ করেছেন এবং আশা ব্যক্ত করেছেন, বাংলাদেশ এ জোটে শরিক হোক। এশিয়ায় যুক্তরাষ্ট্রের মিত্র দেশ ইন্দোনেশিয়া, ভারত, জাপান, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান ও ভিয়েতনাম।

প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের বন্ধু ও সামরিক মিত্র। তবে পাকিস্তানের সঙ্গে এখন যুক্তরাষ্ট্রের শীতল সম্পর্ক যাচ্ছে। যুক্তরাষ্ট্রের নেতৃত্বে এ ইন্দো-প্যাসিফিক জোটে পাকিস্তান যুক্তরাষ্ট্রকে নাকি চীনকে বেছে নেবে, তা এখনই বলার সময় হয়নি।

এ ইস্যুতে পাকিস্তানে ক্ষমতার পরিবর্তনও হতে পারে। কারণ সৌদি আরব ও যুক্তরাষ্ট্রের সমর্থন ছাড়া পাকিস্তানের কোনো শাসকই টিকতে পারবেন না। যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের কথা না শুনলে পাকিস্তান-রাষ্ট্র অস্তিত্ব সংকটে পড়বে, তা নিশ্চিতভাবেই বলা যায়।

পাকিস্তান রাষ্ট্রের এখন পর্যন্ত যে তুরস্কপ্রীতি এবং পুরনো প্যান-ইসলামিক ঝোঁক, তা দেশটিকে রাশিয়ার কাছেও গ্রহণযোগ্য করবে না। কারণ মধ্যপ্রাচ্যের রণাঙ্গনে রাশিয়া শিয়া-ইরান ও সিরিয়ার সমর্থক, সুন্নি তুরস্ক এক্ষেত্রে রাশিয়ার প্রতিপক্ষ।

তাছাড়া পাকিস্তান এক সময় যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে আফগানিস্তানের মাটিতে রুশ সেনাদের মারাত্মক গ্যাঁড়াকলে ফেলে সামরিক পরাজয়ের মুখে ঠেলে দিয়েছিল। তাই এখনকার জবরদস্ত রুশ জাতীয়তাবাদী ভ­াদিমির পুতিনের প্রশাসন এবং রুশ সেনা-আমলাতন্ত্র ওই পরাজয়ের গ্লানি সহজে ভুলবে বলে মনে হয় না। এসব কারণে বলছি, পাকিস্তানের পরাশক্তি মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে থাকা ছাড়া উপায় থাকবে না।

জোটনিরপেক্ষ আন্দোলনের সময়ে দুর্বল সামরিক শক্তির দেশগুলোর নির্দোষ, নির্দ্বন্দ্ব ও নিরীহ পররাষ্ট্রনীতির কোনো উপযোজ্যতা বিশ্বরাজনীতিতে এখন কি আছে? আমার বিবেচনায় নেই। সে কারণে বিশ্বরাজনীতিতে এখন কূটনৈতিক পক্ষ নিতে হবে শক্ত-সামর্থ্য রাষ্ট্রের সঙ্গে।

নিজে দুর্বল বলে অন্য সব দুর্বল রাষ্ট্রের অকেজো দঙ্গলের সঙ্গে জড়িয়ে থেকে কোনো লাভ হবে না। ব্যবসা-বাণিজ্য, সমরশক্তি, প্রতিবেশী অবিবেচক রাষ্ট্রের সঙ্গে সমস্যা সমাধান এবং নিজ দেশে উন্নয়নের ছক্কা মারতে হলে বিশ্বরাজনীতি এবং এশিয়া-প্যাসিফিক জোটের রাজনীতিতেও শক্তিধর রাষ্ট্রের সঙ্গে থাকতে হবে এবং সেটি যুক্তরাষ্ট্র। এ ক্ষেত্রে আমি বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দীক্ষাগুরু হোসেন শহীদ সোহ্রাওয়ার্দীর যুগোত্তীর্ণ কথাটি স্মরণ করব।

পাকিস্তানের সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতি নির্ধারণ প্রশ্নে বামপন্থীদের বিরোধিতার জবাবে তিনি বলেছিলেন, ‘জিরো প্লাস জিরো, ইকুয়াল টু জিরো।’ তার এ বাণী বাংলাদেশের পররাষ্ট্রনীতির বাঁক বদলের এ ক্রান্তিলগ্নে বিরাট মূল্য বহন করে বলে আমার বিশ্বাস। তার এ কথা বাংলাদেশের বর্তমান সরকারকে আগামী দিনে পররাষ্ট্রনীতি নবায়নের ক্ষেত্রে দিশারি হিসেবে পথ দেখাবে বললে অত্যুক্তি হবে না।

বাংলাদেশ নানামুখী সমস্যায় জর্জরিত। জনসংখ্যার চাপে দেশটি এখন ডুবন্ত নৌকার মতো। এ জনসংখ্যার বিরাট অংশ অদক্ষ ও আধুনিক শিক্ষাহীন। সমাজ মনন এখনও ইউরোপীয় রেনেসাঁর তুলনায় প্রায় মধ্যযুগে আছে। সাম্প্রদায়িক, মৌলবাদী ও নানা ধরনের আদি ভৌতিক চিন্তা-চেতনায় আকীর্ণ আমাদের সমাজ।

এ সমাজের যারা উচ্চশিক্ষিত ও ক্ষমতাবান তারাও ব্যস্ত আছেন নানাবিধ দৃষ্টিকটু কর্মকাণ্ডে। এর ব্যতিক্রম নেই বলছি না; কিন্তু সমাজ ও রাষ্ট্রের দেহে যেখানে এত সমস্যা এবং অন্ধকারের কারসাজি, সেখানে ব্যতিক্রমী আলোক শিখা ঘন কুয়াশায় ঢাকা পড়ে যায়। এমনি এক পরিস্থিতিতে বাংলাদেশের ঘাড়ে সিনবাদের দৈত্যের মতো চেপে বসেছে রোহিঙ্গা সমস্যা। মিয়ানমারের রাখাইন প্রদেশে জাতিগত ও ধর্মীয় হিংসার শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে কমবেশি ১২ লাখ রোহিঙ্গা।

এ সমস্যার সমাধান করা সরকারের কাছে আশু করণীয় হয়ে দাঁড়িয়ে আছে। এদিকে বাংলাদেশের উন্নয়ন ঠিকাদার চীন রোহিঙ্গা সংকট সমাধানে আশার বাণী শোনাচ্ছে বার বার; কিন্তু এ ব্যাপারে বাস্তব সুফল কিছু দেখছি না।

এ ছাড়া আমাদের মিত্র দেশ ভারত, মিয়ানমারের ফ্যাসিবাদী শাসকদের কাছে ব্যবসা-বাণিজ্যের দরকষাকষি নিয়েই ব্যস্ত। এ অবস্থায় যুক্তরাষ্ট্র, ইউরোপের বিভিন্ন দেশ এবং অস্ট্রেলিয়া রোহিঙ্গা শরণার্থী সমস্যা নিয়ে জোর গলায় কথা বলেছে। রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে মিয়ানমারে ফেরত নেয়ার প্রশ্নে বলিষ্ঠ কূটনৈতিক ভূমিকা রেখেছে।

গাম্বিয়ার মতো ছোট্ট দেশ বাংলাদেশের রোহিঙ্গা ইস্যুকে যে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতে (আইসিজে) নিয়ে গেছে, সেখানেও সাহস ও সমর্থন জুগিয়েছে যুক্তরাষ্ট্র এবং এর আন্তর্জাতিক মিত্ররা।

বাংলাদেশের রেমিটেন্স আয়, পোশাকশিল্পের ক্রেতা এবং অভিবাসন যুক্তরাষ্ট্র, ইউরোপ, কানাডা ও অস্ট্রেলিয়াকেন্দ্রিক। যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশের রফতানি পণ্যের ৯৭ শতাংশ যায় বিনা শুল্কে। কানাডা ও অস্ট্রেলিয়া পাশ্চাত্য ভাবধারার দেশ, যুক্তরাষ্ট্রের আদর্শিক মিত্র।

এসব দেশ ও মহাদেশে বাংলাভাষী এবং বাংলাদেশি বংশের অভিবাসীরা বাস করছেন অন্তত তিন প্রজন্ম ধরে। এ অভিবাসীরা সেসব দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ স্থান দখল করে আছেন।

অনেকে আইন সভার সদস্য, স্থানীয় প্রশাসনে জনপ্রতিনিধি হয়েছেন। অনেকে কমিউনিটি পর্যায়ে নেতৃত্ব দিচ্ছেন, গণতন্ত্র ও মানবাধিকারহীন চীনে বিদেশি বংশের কারও জন্য এ ধরনের সামাজিক ক্ষমতায়ন এবং সুযোগ পাওয়ার কথা কি কল্পনা করা যায়! এ ছাড়া সৌদি আরব ও মধ্যপ্রাচ্যের যেসব দেশে আমাদের দেশের শ্রমশক্তির বাজার রয়েছে, সেসব দেশও পাশ্চাত্যমুখী এবং যুক্তরাষ্ট্রের মিত্র।

আমাদের বর্তমান প্রজন্ম মেধাবী ও কারিগরি কর্মকৌশলে দক্ষ এবং ইংরেজি জানা মানুষের কর্মসংস্থান ও অভিবাসনের জন্য বেছে নিতে হবে যুক্তরাষ্ট্র এবং পাশ্চাত্যকে। অন্যদিকে আমাদের অর্থনৈতিক উন্নয়ন আরও গতিশীল করা, নারীর ক্ষমতায়নের চলমান ধারা অব্যাহত রাখা এবং মৌলবাদী-জঙ্গিদের সমাজ থেকে নির্মূল করতে বাংলাদেশকে যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্যের দেশগুলোর সঙ্গে একযোগে কাজ করতে হবে। সেজন্য পাশ্চাত্যের সমাজ ও সংস্কৃতি সম্পর্কে আমাদের জ্ঞান ও শিক্ষা দরকার।

ঠিক একইভাবে দরকার যুক্তরাষ্ট্র ও পাশ্চাত্য দেশগুলোর সঙ্গে আরও গভীর কূটনৈতিক সম্পর্ক এবং সাংস্কৃতিক বিনিময়। সে সম্পর্কের সোনালি দুয়ার উন্মুক্ত করতে যাচ্ছে ইন্দো-প্যাসিফিক অ্যাগ্রিমেন্ট বা অ্যালায়েন্স। যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন এশিয়া-প্যাসিফিক অঞ্চলে এ জোট গঠনের কাজ স্থগিত করবেন বলে মনে হয় না। সে কারণে বাংলাদেশকে এ সুযোগ কাজে লাগাতে হবে। ইন্দো-প্যাসিফিক অ্যাগ্রিমেন্ট বা অ্যালায়েন্সে যুক্ত হতে হবে।

মুহম্মদ শহীদুল্লাহ : সাংবাদিক ও রাজনীতি বিশ্লেষক
★ লিংক: ইসলামিক লাইব্রেরি PDF (Google Drive)

bcspedia.blogspot.com

১। স্বপ্ন যাদের বিসিএস – অভিজ্ঞদের পরামর্শ


২। বিসিএস নিয়ে প্রচলিত ১০ ভুল ধারণা


৩। বিসিএস (প্রশাসন)-কে কেন সকল ক্যাডার এর রাজা বলা হয়


৪। যদি কূটনীতিক হতে চাও


৫। বিসিএস প্রিলিমিনারি - বাংলা


৬। বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে ২৫ পরামর্শ


৭। ইংরেজির ভয় করতে জয় যা মানতে হয়


৮। প্রিলিমিনারি পরীক্ষায় ভাল করার কৌশল: ইংরেজি সাহিত্য


৯। বিসিএস পরীক্ষায় ভাল করার কৌশল: গণিত


১০। বিসিএস পরীক্ষায় ভাল করার কৌশল: ত্রিকোণমিতি ও পরিমিতি


১১। বিসিএস পরীক্ষায় ভাল করার কৌশল: কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি


১২। সাধারণ জ্ঞান, বিজ্ঞান, ভূগোল ও পরিবেশ অংশে ভালো করার উপায়


১৩। সাধারণ জ্ঞানে অসাধারণ হওয়ার কৌশল


১৪। প্রিলিমিনারি পরীক্ষা নিয়ে কিছু কথা


১৫। বিসিএসের প্রস্তুতি: গাণিতিক যুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি


১৬। ভূগোল ও নৈতিকতায় ভালো করতে চাইলে


১৭। বিসিএসের বই পড়াই সব নয়


১৮। প্রিলিমিনারি পরীক্ষার শেষ মুহূর্তে



https://english-grammarblog.blogspot.com/2020/08/effective-sentence.html
https://english-grammarblog.blogspot.com/2022/03/all-about-completing-sentences.html
https://english-grammarblog.blogspot.com/2020/12/rules-of-changing-voice-active-to-passive.html
https://www.google.com/search?q=site%3Aenglish-grammarblog.blogspot.com
★ From Google Drive —

BCS Exam Syllabus (Download Now):

BCS Preliminary Test 

Download PDF

BCS Written Exam

Download PDF

https://bcspedia.blogspot.com/2022/04/preposition-shortcut-rules-techniques.html

https://bcspedia.blogspot.com/2020/10/blog-post_222.html

https://t.me/englishgrammarblog

https://bcspedia.blogspot.com/2022/03/full-guidelines-for-bcs-written-examination.html

https://bcspedia.blogspot.com/2022/03/1st-world-war-and-2nd-world-war.html

https://bcspedia.blogspot.com/search/label/%E0%A6%85%E0%A6%A8%E0%A7%81%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A7%87%E0%A6%B0%E0%A6%A3%E0%A6%BE%20-%20Motivation

https://bcspedia.blogspot.com/2022/03/why-do-muslims-commit-terrorism.html

https://bcspedia.blogspot.com/2022/01/transformation-of-sentences.html

https://bcspedia.blogspot.com/2022/03/bcs-preliminary-test-last-minute-preparation-and-suggestion.html

🔔

https://bcspedia.blogspot.com/search/label/Earn%20Money

 

👍 CATEGORIES ⚝⚝⚝

#ওসমানি #আত্মসমর্পণ অনুষ্ঠান #মিশর #Egypt ১. বাংলা ভাষা ও সাহিত্য ১. হ্যান্ডনোট এবং তথ্যবহুল চিত্র ১০. নৈতিকতা মূল্যবোধ ও সুশাসন ১১. বিভিন্ন পরীক্ষার প্রশ্ন ও সমাধান ২. ইংরেজি ভাষা ও সাহিত্য ৩. বাংলাদেশ বিষয়াবলি ৪. আন্তর্জাতিক বিষয়াবলি ৪০০টি প্রশ্নোত্তর: কম্পিউটার এবং কম্পিউটার-প্রযুক্তি 43rd BCS ৫. ভাইভা বোর্ড ৫. ভূগোল (বাংলাদেশ ও বিশ্ব) পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা ৫২ থেকে ৭১ ৬. সাধারণ বিজ্ঞান ৭ মার্চ ৭. কম্পিউটার ও তথ্যপ্রযুক্তি ৮. গাণিতিক যুক্তি ৯. মানসিক দক্ষতা অনুপ্রেরণা অনুপ্রেরণা - Motivation আইনকানুন আন্তর্জাতিক আন্তর্জাতিক চুক্তি আন্তর্জাতিক বিষয়: সীমারেখা আন্তর্জাতিক সীমারেখা আপডেট আপডেট তথ্য আবিষ্কার ও আবিষ্কারক আলোচিত ১১ জন কবি-সাহিত্যিক ও তাঁদের রচনাবলী ইংরেজি ইংরেজি সাহিত্য উপাধি ও ছদ্মনাম এটর্নি জেনারেল এবার যাদের প্রথম বিসিএস কম্পিউটার কম্পিউটার ও তথ্য প্রযুক্তি গণিত গুরুত্বপূর্ণ প্রশ্ন গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক নাম গুরুত্বপূর্ণ শব্দ পরিচিতি চর্যাপদ চর্যাপদের কবিগণ জাতীয় জ্ঞান-বিজ্ঞানের শাখা এবং জনক জ্যামিতিক সূত্র দেশী বিজ্ঞানীরা নদ-নদী নবম-দশম শ্রেণির বাংলা ব্যাকরণ পত্রিকা এবং ছদ্মনাম পদ প্রকরণ পররাষ্ট্রনীতি পরামর্শ পরামর্শ V. V. V. I. পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনা পরিমিতির (Mensuration) সূত্রাবলিসমূহ পাঁচমিশালী তথ্য + সাধারণ জ্ঞান পারিভাষিক শব্দ পুরাতন ও নতুন নাম প্রতিশব্দ প্রথম প্রকাশিত প্রস্তুতিহীন বিসিএস যাত্রা ফলা এবং যুক্তাক্ষর ফাঁদ প্রশ্ন ফিলিস্তিন Palestine ফ্রান্সের ইসলাম-বিদ্বেষ বঙ্গবন্ধু স্যাটেলাইট বাংলা বাংলা ও ইংরেজি সাহিত্যের মিলবন্ধন বাংলা ব্যাকরণ বাংলা ভাষা ও সাহিত্য বাংলা শব্দার্থ বাংলা সাহিত্য বাংলা সাহিত্যের দুই মহারথী বাংলাদেশ বাংলাদেশ ও বিশ্বপরিচয় বাংলাদেশ বিষয়াবলি বাগধারা বানান শুদ্ধিকরণ বিগত পরীক্ষাসমূহ বিপ্লব বিভক্তি বিসিএস পরামর্শ বিসিএস ভাইভা প্রস্তুতি বুদ্ধিজীবী হত্যাকাণ্ড ভাষা আন্দোলন ভূগোল ভৌগোলিক উপনাম ভ্যাকসিন কূটনীতি এবং বাংলাদেশ মডেল টেস্ট মডেলটেস্ট মহাকাশ মুক্তিযুদ্ধ মুক্তিযুদ্ধ ভিত্তিক সাহিত্যকর্ম মুক্তিযুদ্ধের বীরত্বপূর্ণ খেতাব মুক্তিযুদ্ধের সাহিত্যভাণ্ডার যুক্ত বর্ণ লিখিত গাইডলাইন লিখিত পরীক্ষা লেখা ও লেখক শেষ মুহুর্তের প্রস্তুতি ও পরামর্শ শ্রেষ্ঠ বাঙালি ✏️✏️ সংবিধান সংবিধান সংশোধনী সদর-দপ্তর সভ্যতা সমাস সাজেশন সাধারণ জ্ঞান সাধারণ বিজ্ঞান সাম্প্রতিক সাহিত্য-উৎসর্গ সাহিত্যিক সাহিত্যে কনফিউশন স্থাপত্য ও স্থপতি স্পোকেন ইংলিশ All Things Review Bangladesh Constitution BCS Preliminary Question Analysis BCS Preparation Special Episodes BCS Questions Earn Money Eat Chew Drink Take Have ? English Grammar English Grammar Exercises with Answers English Grammar Test English Literature Essay Writing General Science ICT Idioms and Phrases International financial institutions Love Stories in Literature Nobel Prize One Word Substitution Preposition Quiz Redundancy বাহুল্য (দোষ) Shortcut to Preposition Spoken English Terrorism Transformation of Sentences 👍 Translation United Nations Vocabulary Warrant of Precedence World Wars

এটি বিসিএস পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ:


Literary Terms 


1. Simile (উপমা):

দুটি আলাদা বস্তু বা দুইজন ব্যক্তির মধ্যে as, like, resemble, the same as ইত্যাদি শব্দগুলাের উল্লেখ করে সরাসরি তুলনা করাকে simile বলে। 

Example -

• I wandered lonely as a cloud. 

• Youth (is) like summer morn.

• My heart is like a singing bird. 

• He is as cunning as a fox. 


2. Metaphor (রূপক):

দুটি আলাদা বস্তু বা দুইজন ব্যক্তির মধ্যে comparision এর শব্দসমূহ (যেমন: as, such, like ইত্যাদি) ব্যবহার না করেই তুলনা করাকে metaphor বলে। 

Example -

• Liza is a rose.

• Life is but a walking shadow. 

• Nazrul is fire.

• My brother was boiling mad. 


Note: একই জাতীয় বিষয়বস্তুর মধ্যে তুলনা হলে ......... Read More 


📓 পুরো আর্টিকেল/পোস্টটি পড়ুন